আরডুইনো কি ?? (Arduino??)

আরডুইনো নামটা অনেকের কাছে নতুন মনে হলেও গত কয়েক বছরে বেশ নাম কুড়িয়েছে প্রযুক্তি জগতে। ইলেক্ট্রনিক্স জগতে হবিস্ট থেকে শুরু করে প্রফেশনালিস্ট সবার কাছেই বেশ জনপ্রিয় হয়ে উঠেছে আরডুইনো। LED জ্বালানো থেকে শুরু করে ইন্টারনেটের মাধ্যমে বাসার লোড কন্ট্রোল, সবই সম্ভব আরডুইনোতে। আরডুইনো মূলত কি? এটা জানার আগে দুটো জিনিস জানা দরকার যা না হলে আরডুইনোকে বোঝা কষ্টকর হয়ে দাঁড়াবে।

মাইক্রোকন্ট্রোলারঃ ইলেক্ট্রকিক্স জগতের এক অবিস্মরনীয় উদ্ভাবন হল মাইক্রোকন্ট্রোলার। মাইক্রোকন্ট্রোলার হল একটি সিঙ্গেল চিপ মাইক্রোকম্পিউটার যাতে একটি মাইক্রোকম্পিউটারের যাবতীয় যন্ত্রাংশ বিদ্যমান।আরও সহজ ভাবে বলতে গেলে মাইক্রোকন্ট্রোলার হল এক প্রকার আইসি যার সাহায্যে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে যে কোন লজিক্যাল সার্কিট তৈরী করা সম্ভব। অর্থাৎ আমি মাইক্রোকন্ট্রোলারটি দিয়ে কি ধরনের কাজ করতে চাই তা প্রোগ্রামের মাধ্যমে লিখে মাইক্রোকন্ট্রোলারে লোড করে দিতে হয় আর মাইক্রোকনট্রোলার সেই অনুযায়ী কাজ করে।

 

 

microcontroller222

প্রোগ্রামার/লোডার/বার্নারঃ যে সার্কিটের মাধ্যমে কম্পিউটারে লিখিত প্রোগ্রাম মাইক্রোকন্ট্রোলারে লোড করা হয় তাকে প্রোগ্রামার/লোডার/বার্নার বলে।

programmer

কয়েকটি উপায়ে মাইক্রোকন্ট্রোলারে প্রোগ্রাম লোড করা যায়।

১। সিরিয়াল পোর্টের মাধ্যমে।

২। প্যারালাল/প্রিন্টার পোর্টের মাধ্যমে।

৩। USB এর মাধ্যমে।

বর্তমানে USB মাধ্যমই বেশি জনপ্রিয় এবং বহুলভাবে ব্যবহৃত।

serialport
Ports

 

আরডুইনোঃ এবার আসি আসল কথায়। আরডুইনো কি? আরডুইনো হল ৩ টি জিনিসের সমন্বয়,

১। একটি ডেভেলপমেন্ট বোর্ড

২। একটি প্রোগ্রামিং এনভায়রনমেন্ট (IDE)

৩। একটি কমিউনিটি/ সাপোর্ট

arduino

ডেভেলপমেন্ট বোর্ড হল উপরের যে দুটি বিষয়ে আলচনা করা হল (মাইক্রোকন্ট্রোলার এবং প্রোগ্রামার/লোডার/বার্নার) তাঁদের সমন্বয়। অর্থাৎ একটি সিঙ্গেল বোর্ডে মাইক্রোকন্ট্রোলার ও লোডার একই সাথে স্থাপন করেই একটি ডেভেলপমেন্ট বোর্ড তৈরী করা হয়। এতে আলাদা কোন প্রোগ্রামার/লোডার প্রয়োজন হয় না। পুরনো ডেভেলপমেন্ট বোর্ড গুলো সিরিয়াল কমিউনিকেশন

পোর্ট ব্যবহৃত হলেও বর্তমানে USB পোর্ট বহুলভাবে ব্যবহৃত হয়। এটি সহজ ও সুবিধাজনক এবং খরচও কম।

প্রোগ্রামিং এনভায়রনমেন্ট (IDE) হল একটি সফটওয়্যার বা কম্পাইলার যাতে আরডুইনোর প্রোগ্রাম রচনা করা হয়। এটিকে একটি ইনসট্রাকশন বই বা নির্দেশনার বই বলা যেতে পারে। অর্থাৎ আরডুইনোকে কি কি করতে হবে তা এই ইনসট্রাকশন বা নির্দেশনায় লিখা থাকবে আর আরডুইনো এই নির্দেশনা অনু্যায়ী কাজ করবে।

arduino_env_1

কোন একটি সিস্টেম পরিচালনার জন্য এর রক্ষণাবেক্ষণ বা সাপোর্ট দরকার, বা এমন একটি কমিউনিটি যা এই সিস্টেমকে সাপোর্ট দেবে। আরডুইনোর সাথে অন্য কোন ডিভাইস, মডিউল, সেন্সর ইত্যাদি সংযুক্ত করতে হলে প্রোগ্রামে অনেক ফাংশন, লাইব্রেরী সংযুক্ত করতে হয়। যা আরডুইনো ব্যবহারকারীর পক্ষে তৈরী করা সব সময় সম্ভব হয় না। তাই একটি কমিউনিটি সব সময় আরডুইনোর লাইব্রেরী সমৃদ্ধ করে চলেছে যাতে এর সাথে কোন মডিউল সংযোগে কোন ঝামেলা পোহাতে না হয়। এমন একটি কমিউনিটি হল www.arduino.cc। এখানে আরডুইনোতে ব্যবহার যোগ্য সকল সেন্সর, মডিউল, ডিভাইসের লাইব্রেরী সংযুক্ত আছে এবং প্রতিটি লাইব্রেরীর কাজ বিস্তারিত ভাবে আলচনা করা হয়েছে

arduino_env_2

Share this post

Post Comment