অবস্টাকল এ্যাভয়েডিং রোবট

Obstacle Avoiding Robot, নাম দেখেই বোঝা যায় এর কাজ কি। এটি এমন এক ধরনের রোবট যা তাঁর সামনে যেকোন বাধা উপেক্ষা করে এগিয়ে যাবে। অর্থাৎ এর সামনে কোন বাধা আসলে সেটি এড়িয়ে যেদিকে ফাঁকা থাকবে সেদিকে এগিয়ে যাবে। এর ব্যবহার ঘরে বাইরে সচরাচর দেখা না গেলেও বিভিন্ন ইন্ডাসট্রিতে (কলকারখানায়) এর ব্যবহার দেখতে পাওয়া যায়। ইন্ডাসট্রিতে অনেক প্রয়োজনীয় মালামাল একটি রোবটিক সিস্টেমের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা হয়। এই স্থানান্তর কার্যক্রম চলাকালে উক্ত রোবটটির সমনে কোন প্রকার বস্তু, ব্যক্তি, বা বাধা আসে তাহলে রোবটটি সাথে সাথে চলা বন্ধ করে। আবার বাধা সরে গেলে পুনরায় চলতে শুরু করে। এছাড়াও এই সিস্টেমকে আরও অনেক ভাবে ব্যবরহার করা যায়। যা একটু চিন্তা করলেই বোঝা যায়।

এখন আসি এই রোবোট তৈরী করতে কি কি ইন্সট্রুমেন্টের প্রয়োজন।

যেকোন ধরনের রোবোট তৈরী করতে মূলত তিন ধরনের মেটেরিয়ালস প্রয়োজন।

১। ইলেকট্রিক্যাল/ ইলেকট্রনিক্স

২। মেকানিক্যাল

৩। সফটওয়্যার

ইলেকট্রিক্যাল/ ইলেকট্রনিক্স মেটেরিয়াল হল ইলেকট্রিক্যাল/ ইলেকট্রনিক্স সার্কিটের সমন্বয় যা সফটওয়্যারের নির্দেশনা অনুযায়ী কাজ করে। অর্থাৎ আমরা রোবটটি দ্বারা কি ধরনের কাজ করব, তা সফটওয়্যার অর্থাৎ কম্পিউটারে প্রোগ্রামের মাধ্যমে বলে দিতে হবে। উক্ত প্রোগ্রামের নির্দেশনা অনুযায়ী ইলেকট্রনিক্স সার্কিট বিভিন্ন মোটর পরিচালনা করবে যা মেকানিক্যাল সাইডকে মুভ করাবে।

এবার আসি আমাদের এই প্রজেক্ট এ কি কি মেটেরিয়াল প্রয়োজন।

১। আরডুইনো বোর্ড – ১টি

২। সোনার সেন্সর – ১টি

৩। মোটর ড্রাইভার – (L293D) ১টি

৪। ব্যাটারী – 9v, ১টি (এমন পাওয়ারের নিতে হবে যা আরডুইনো

এবং মোটর উভয়কেই ভালভাবে চালাতে পারবে।)

৫। চেসিস – ১টি (মোটর সহ)

৬। প্রয়োজনীয় পরিমাণ তার।

নিচে এগুলোর ছবি দেয়া হল।

Requirements

উপরের মেটেরিয়াল গুলো সংগ্রহ করার পর এগুলোকে অ্যাসেম্বেল/সংযোগ করতে হবে। প্রথমে চেসিস এ মোটর, চাকা ইত্যাদি আনুসাঙ্গিক অংশ সংযোগ করতে হবে। এরপর আরডুইনো বোর্ড এবং মোটর ড্রাইভার সার্কিট স্ক্রু দিয়া ভালভাবে বসাতে হবে। এরপর তার(ক্যাবল) দ্বারা নিচের সার্কিট/কানেকশন ডায়াগ্রাম অনুযায়ী সঠিক ভাবে সকল সংযোগ লাগাতে হবে।

Connection Diagram
Circuit Diagram

 

অ্যাসেম্বেল শেষ হলে রোবটটি অনেকটা এরকম দেখাবে,

 

04. OBAR
Final Look

তাহলে সার্কিট ডায়াগ্রাম আর কানেকশন ডায়াগ্রাম দেখে রোবটটি তৈরী করে ফেলুন। এরপর আমরা কোডিং এ যাব।

Share this post

Post Comment